নুরুল কবির,বান্দরবান:

বান্দরবানে হেলমেট পড়া মোটর সাইকেল চালকদের দাঁড় করিয়ে ফুল দিচ্ছে ট্রাফিক পুলিশ। শনিবার বিকেলে বান্দরবান শহরের ট্রাফিক মোড় এলাকায় ট্রাফিক পুলিশের একটি দল হেলমেট পরিহিত মোটর সাইকেল চালকদের ফুল দিয়ে শুভেচ্ছা জানায়। এসময় তারা হেলমেট বিহীন মোটর সাইকেল চালকদের হেলমেট পড়ে গাড়ী চালানোর জন্য অনুরোধ জানায়।

মোটর সাইকেল দূর্ঘটনায় বড় ধরনের ক্ষতি এড়াতে হেলমেট পরিধানে জনগণকে সচেতন করতে এ ধরনের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন ট্রাফিক পুলিশের ইনচার্জ মোঃ সালাউদ্দীন মামুন । সম্প্রতি বান্দরবানে মটর সাইকেল দূর্ঘটনায় নিহতের হার বেড়ে যাওয়ায় হেলমেট পড়তে জনগণকে উৎসাহিত করতে পুলিশের পক্ষ থেকে এ ধরনের ব্যতিক্রম উদ্যোগ নেয়া হয়েছে। বেশীর ভাগ মোটর সাইকেল দূর্ঘটনায় হেলমেট না পরার কারনে চালকরা মারা যায়। হেলমেট পড়া থাকলে অনেকাংশে বড় ধরনের আঘাতের হাত থেকে রক্ষা পাওয়া যায়। তাই মোটর সাইকেল চালকদের হেলমেট পড়ায় উৎসাহিত করার লক্ষে বান্দরবান ট্রাফিক পুলিশের পক্ষ থেকে মটর সাইকেল চালকদের ফুল দিয়ে সচেতন করা হচ্ছে। তবে ট্রাফিক পুলিশের এ ধরনের ব্যতিক্রমী উদ্যোগে খুশি মটর সাইকেল চালকরাও। মটর সাইকেল চালক হাকিম,সোহেল ,জয়নাল বলেন, সবসময় পুলিশ মোটর সাইকেল দাড় করিয়ে মামলা দেয় কিন্তু আজকে ফুল দিচ্ছে। তাই যারা হেলমেট ছাড়া গাড়ী চালায় পুলিশের উৎসাহ দেখে আজকে থেকে তারাও হেলমেট পড়ে গাড়ী চালাবে।

বান্দরবান ট্রাফিক পুলিশ ইনচার্জ মোঃ সালাউদ্দীন মামুন জানান, হেলমেট নিজের জন্য,হেলমেট পড়ে গাড়ী চালালে দূর্ঘটনায় বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পাওয়া যায়। আমরা নিজে হেলমেট পড়বো এবং অন্যজনকে হেলমেট পড়ে গাড়ী চালাতে উৎসাহিত করবো। তাই হেলমেট পরিহিত মটর সাইকেল চালকদের ফুল দিয়ে উৎসাহিত করতে আমাদের এ কর্মসূচি। যাতে তাদের দেখে অন্যরা হেলমেট পড়তে উৎসাহিত হয়।

উল্লেখ্য,শনিবার দুপুরে শহরের বালাঘাটা এলাকায় মোটর সাইকেল দূর্ঘটনায় হেলমেট না পড়ায় মাথায় আঘাত পেয়ে ঘটনাস্থলেই এক মোটর সাইকেল চালকের মৃত্যু হয় এবং দুজন গুরুত্ব আহত হন। এর পর থেকে পুলিশের তৎপড়তা বেড়ে যায়।